Breaking

Jun 6, 2020

Jallianwala Bagh massacre in bengali || জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ড || রাওলাট আইনের বিরুদ্ধে আন্দোলন

Jallianwala Bagh massacre in bengali || জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ড || রাওলাট আইনের বিরুদ্ধে আন্দোলন


জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ড


রাওলাট আইনের বিরুদ্ধে আন্দোলন : 

                                প্রথম বিশ্বযুদ্ধের সময় ভারতীয় রাজনীতিতে অসন্তোষ ও অসহিষ্ণুতার লক্ষণ প্রকাশ পায়। এই অবস্থায় ব্রিটিশ-বিরােধী মনােভাব ব্যাপক আকার ধারণ করে। হিংসাত্মক ও জাতীয়তাবাদী কার্যকলাপ রােধ করার উদ্দেশ্যে ব্রিটিশ সরকার বিচারপতি সিডনি রাওলাটের নেতৃত্বে একটি কমিটি গঠন করেন। এই কমিটি বিভিন্ন দমনমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। সরকার এই সুপারিশগুলির ভিত্তিতে রাওলাট আইন (Rowlatt Act) নামে এক দমন মূলক আইন পাশ করেন (৩রা মার্চ ১৯১৯)



      রাওলাট আইনের মাধ্যমে ভারতীয়দের ন্যায়বিচার লাভের অধিকার ও ব্যক্তি স্বাধীনতা সম্পূর্ণ কেড়ে নেওয়া হয়। এই আইন প্রয়ােগ করে কর্তৃপক্ষ যে-কোনও ব্যক্তির এক স্থান থেকে অন্যস্থানে গমন নিষিদ্ধ করতে পারত, থানায় প্রত্যহ হাজিরা দিতে বাধ্য করতে পারত এবং বিনা বিচারে দণ্ড দিতে পারত। রাওলাট আইন সমগ্র ভারতে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে এবং এর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ আন্দোলন শুরু হয়। গান্ধিজি রাওলাট বিরােধী আন্দোলনের নেতৃত্ব গ্রহণ করেন এবং জাতীয় রাজনীতির শীর্ষস্থানে পৌঁছান।



জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ড: 

   ব্রিটিশ সাম্রাজ্যবাদের ইতিহাসে  জালিয়ান -ওয়ালাবাগের হত্যাকাণ্ড একটি কলঙ্কজনক ঘটনা। ১৯১৯ খ্রিস্টাব্দে দমনমূলক রাওলাট আইনের বিরুদ্ধে গান্ধিজি দেশ জুড়ে সত্যাগ্রহ আন্দোলনের ডাক দিলেন। পাঞ্জাবে এই আন্দোলনের প্রসার ঘটলে সরকার পাঞ্জাবের ডাঃ সৈফুদ্দিন কিচলু ও সত্যপাল নামে দুজন জনপ্রিয় নেতাকে গ্রেপ্তার করেন এবং এই সঙ্গে সভাসমিতি ও শােভাযাত্রা নিষিদ্ধ করা হয়।





                   ১৯১৯ খ্রিস্টাব্দের ১৩ই এপ্রিল সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে অমৃতসরের জালিয়ানওয়ালাবাগে হাজার হাজার শান্তিপ্রিয় নিরস্ত্র মানুষ এক প্রতিবাদ সভায় সমবেত হয়। জেনারেল ডায়ারের নির্দেশে সমবেত জনতার উপর গুলিবর্ষণের নির্দেশ দেওয়া হয়। চারিদিকে ঘেরা ঐ উদ্যান থেকে বেরিয়ে আসার কোনাে পথ ছিল না। ফলে গুলিবর্ষণে ৩৭৯ জন নিহত ও ১২০০ জন লােক আহত হয়। বেসরকারি হিসেবে নিহতের সংখ্যা ছিল সহস্রাধিক। এই নৃশংস ঘটনাই 'জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ড’ নামে পরিচিত। এই ঘটনার পর অমৃতসরে কার্ফু জারি করে জলসরবরাহ বন্ধ করে দেওয়া হয় এবং লাহাের ও কসুর-এ সামরিক আইন জারি করে বিক্ষোভকারীদের ওপর গুলি চালানাে হয়। জালিয়ানওয়ালাবাগের ঘটনা সমগ্র ভারতে ব্রিটিশদের শাসনের বিরুদ্ধে গভীর ঘৃণা ও বিদ্বেষের সৃষ্টি করে। জাতীয় অবমাননার প্রতিবাদে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তার নাইট উপাধি ত্যাগ করেন।


No comments:

Post a Comment

Don't Leave any spam link.